ডাক পিয়নের কাজ এখন নেই বললেই চলে,ইন্টারনেট আর ডিজিটাল প্রযুক্তির সময় এখন চিঠি আদান প্রদান কমে এসেছে অনেক। চিঠি আদান প্রদানে যুক্ত হয়েছে অনেক প্লাটফর্ম। অফিস কিংবা ব্যক্তিগত কাজে মেইল ব্যবহার হয়না, এমনটা খুবই কম।

সাম্প্রতি মেইল সেবা দেওয়া প্রতিষ্টান গুগোলের জিমেইল ব্যবহারে এসেছে কিছু পরিবর্তন।

আসুন জেনে নেই নতুন সুবিধাগুলোঃ

জি মেইলে নতুন প্রদান করা সুবিধাগুলোর মাধ্যমে ভুলে কারো কাছে কোনো মেইল চলে গেলে ৩০ সেকেন্ডের মধ্যে ভুলবশত প্রেরিত মেইলটি ফিরিয়ে আনা যাবে ড্রাফট বক্সে। মেইল ফিরিয়ে আনার জন্য জি-মেইলের সেটিংস বিভাগে থাকা ‘UNDO’ অপশনটিতে ক্লিক করেই সহজেই ভুল করা মেইল ফেরত আনা যাবে।

অফলাইনে ব্যবহার করা যাবে জি-মেইল। সেটিংস অপশনে গেলেই পাওয়া যাবে এই অফলাইন পরিষেবা। শুধুমাত্র মেইল পাঠানো বাদ দিয়ে অন্য সবকিছুই করা যাবে। মেইল কম্পোজ করে সেভ করে রাখা যাবে যা ইন্টারনেট সংযোগ যোগ করার সঙ্গে সঙ্গে ওই সেভ মেইলটি নির্দিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের ঠিকানায় পৌঁছে যাবে।

পুরানো মেইলের সন্ধান করা বা তা ডিলিট করা এখন আরও সুবিধাজনক হয়ে গেছে। সার্চ অপশনে গিয়ে, যে মেইলটার খোঁজ করছেন সেটা সম্পর্কিত কিছু লিখলে বা প্রেরকের নাম লিখলেই চলে আসবে নির্দিষ্ট মেইলটি।

কোনো মেইল পাঠানোর আগে সেই মেইলের সঙ্গে একটা নির্দিষ্ট টাইম সেট করে দেওয়া যাবে। যাকে মেইলটা পাঠানো হবে, তিনি মেইলটি খোলার সঙ্গে সঙ্গে সেই টাইম কাউন্ট শুরু হয়ে যাবে এবং ওই নির্দিষ্ট সময়ের পর আর মেইলটি খোলা যাবে না।

এইরকম প্রযুক্তির সব তথ্য পেতে আমাদের ফেসবুক গ্রুপে যুক্ত হউন: https://web.facebook.com/groups/bangla.projukti.kotha

Share on Facebook Share on Twitter